• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:১৩ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে ঝুঁকি বাড়াচ্ছে শতবর্ষি গাছ

Reporter Name / ৮২ Time View
Update : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাটে রাজারবাগানে শত বছরের ১২টি মরা আমগাছ পড়ে রয়েছে অযতœ-অবহেলায়। এছাড়া বেশ কয়েকটি গাছ যে কোন সময় উপড়ে বা ভেঙে পড়তে পারে বলে শঙ্কা রয়েছে।

সরজমিনে গিয়ে জানা গেছে, কানসাট ইউনিয়নে ‘রাজার বাগান’ নামে খ্যাত প্রায় ৩৩ একর জমির উপর আমবাগানে এক সময় দুই হাজারের অধিক বড় বড় আম গাছ ছিল। কালের বিবর্তনে হারিয়ে গেছে অনেক গাছ। বর্তমানে প্রায় ৬৮-৭০টি প্রায় শত বছরের পুরাতন আমগাছ রয়েছে। আম গাছগুলো বহুদিন থেকে পরিচর্যা করা হয় না।

বাগানে মরে যাওয়া ৫টি আম গাছ উপড়ে পড়ে আছে বছরের পর বছর। আরো ৭টি মরে শুকিয়ে গেছে। এর অনেকগুলোয় উঁই পোকা বাসা বেঁধেছে। যে গাছগুলো মরে গেছে সেগুলোর বর্তমান বাজার দরে প্রতিটি গাছের দাম ৫০ হাজার থেকে প্রায় লাখ টাকার কাছাকাছি। যেগুলো তাজা আছে সেগুলোও পরিচর্যা না হওয়ায় জরাজীর্ণ অবস্থায় আছে।

এলাকার কয়েকজন ব্যক্তি জানান, শিবগঞ্জ উপজেলায় শতাধিক বছরের পুরাতন আমগাছসহ এত বড় আম বাগান আর কোথাও নেই। বাগানটি আগে থেকে পরিচর্যা না করা ও দেখভালের অভাবে বড় আমগাছগুলো কে কা কারা কেটে নিয়ে গেছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব আল-রাব্বি বলেন, শত বছরের পুরনো একশ বিঘার জমির উপর এ বাগানটি আগে অবহেলায় অযতেœ ছিল। বর্তমানে সরকারের নিয়ন্ত্রণে আছে। মরা গাছগুলোর বিষয়ে ঊর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আরবিসি/০৬ মে/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category