• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪২ অপরাহ্ন

বিপর্যস্ত ভারত, টিকার দাম কমালো সেরাম

Reporter Name / ৯৮ Time View
Update : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১

আরবিসি ডেস্ক : অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত করোনা টিকার প্রস্তুতকারক সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া তাদের তৈরি টিকা ‘কোভিশিল্ড’-এর দাম কমানোর ঘোষণা দিয়েছে। আজ বুধবার এক টুইট বার্তায় এ ঘোষণা দেন সেরামের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা।

টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার পক্ষ থেকে একটি জনহিতকর কাজের অংশ হিসেবে রাজ্যগুলোর জন্য আমি কোভিশিল্ড টিকার মূল্য ৪০০ থেকে কমিয়ে ৩০০ রুপি করার ঘোষণা দিচ্ছি। এতে রাজ্যগুলোর হাজার হাজার কোটি রুপির তহবিল বাঁচবে।’

আদর পুনাওয়ালা আরও লিখেছেন, তার প্রতিষ্ঠানের এমন পদক্ষেপ ‘আরও অনেক মানুষকে টিকা দেওয়া এবং অগণিত জীবন বাঁচানোর জন্য কাজে লাগবে’। ঘোষণার পরই কোভিশিল্ড টিকার নতুন এই মূল্য কার্যকর হবে বলেও টুইট বার্তায় জানিয়েছেন সেরামের কর্ণধার।

এক সপ্তাহ আগে সেরাম ভারতের রাজ্য সরকার ও বেসরকারি হাসপাতালগুলোর জন্য টিকার মূল্য নির্ধারণ করে দেয়। কিন্তু কোভিশিল্ড টিকার দাম অনেক বেশি বলে অভিযোগ করেন বিভিন্ন রাজ্যের সরকার, হাসপাতাল কর্তৃপক্ষ ও সাধারণ মানুষ। তারপর এলো এই সিদ্ধান্ত।

আগামী ১ মে থেকে ভারতে প্রাপ্তবয়স্ক অর্থাৎ আঠারো বছরের বেশি বয়সী সবাইকে করোনার টিকা দেওয়া শুরু হবে। কেন্দ্রীয় সরকারের নেওয়া নতুন নীতি অনুযায়ী রাজ্য সরকার এবং বেসরকারি হাসপাতালগুলো সরাসরি উৎপাদকদের কাছ থেকে টিকা কিনতে পারবে।

সেরামের কোভিশিল্ড ছাড়াও দেশে তৈরি ভারত বায়োটেকে কোভ্যাক্সিন এবং রাশিয়ার তৈরি স্পুটনিক-৫ টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে ভারত। গত ১৬ জানুয়ারি দেশটিতে গণহারে টিকাদান শুরু হয়। তবে বর্তমানে দেশটিতে টিকার সংকট দেখা দিয়েছে।

আরবিসি/২৮ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category