• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৭ অপরাহ্ন

বিপর্যস্ত ভারতে প্রতি মিনিটে আক্রান্ত ২৪৩

Reporter Name / ১০৮ Time View
Update : রবিবার, ২৫ এপ্রিল, ২০২১

আরবিসি ডেস্ক : মহামারি করোনার প্রকোপে ভারতের অবস্থা বিপর্যস্ত। দ্বিতীয় ঢেউয়ে ভারতের বিপর্যয়কর কোভিড সঙ্কট দিন দিন আরও গভীর হচ্ছে। প্রতিনিয়ত দৈনিক সংক্রমণ ও প্রাণহানির সংখ্যা তীব্র গতিতে বাড়ছে। আর প্রায় প্রতিদিনই আক্রান্তের বিশ্বরেকর্ড ভাঙছে দেশটি।

করোনার দ্বিতীয় দফা প্রকোপে ভারতের স্বাস্থ্যসেবা ব্যবস্থা ভেঙে পড়েছে। বেশিরভাগ হাসপাতালেই দেখা দিয়েছে অক্সিজেনের তীব্র সংকট। অনেক হাসপাতাল তাই রোগী ভর্তি নিচ্ছে না। দিল্লির মুখ্যমন্ত্রী রোববার অক্সিজেন চেয়ে আকুতি জানিয়েছেন।

মিনিটে ২৪৩ জন আক্রান্ত : রোববার অর্থাৎ গত ২৪ ঘণ্টায় ভারতে ৩ লাখ ৪৯ হাজারের বেশি মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। এর আগে বিশ্বের প্রথম দেশ হিসেবে দৈনিক আক্রান্ত তিন লাখ ছাড়ায় ভারতে। এরপর থেকে টানা চার দিন ধরে ভারতে দৈনিক সংক্রমণ ছিল তিন লাখের বেশি।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতে রেকর্ড ২ হাজার ৭৬৭ জন মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন। আগের দিন এই সংখ্যাটা ছিল ২ হাজার ৬২৪ জন। অর্থাৎ ভারতে গত ২৪ ঘণ্টায় গড়ে প্রতি মিনিটে ২৪৩ জন আক্রান্ত এবং দুই জন করে মানুষের মৃত্যু হয়েছে করোনায়।

তিন দিনে দশ লাখের বেশি আক্রান্ত : শুধু গত তিন দিনে ভারতে দশ লাখের বেশি মানুষের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। কয়েক মাস আগের চেয়ে বর্তমানের এ চিত্র সম্পূর্ণ বিপরীত। ওই সময় ভারতের আক্রান্তের তালিকায় নতুন করে দশ লাখ রোগী যুক্ত হতে সময় লেগেছিল ৬৫ দিন।

এমনকি গত বছরের সেপ্টেম্বরে ভারতে যখন প্রথম দফায় করোনা সংক্রমণের চূড়া চলছিল তখনও নতুন করে দশ লাখ রোগী আক্রান্ত হতে সময় লেগেছিল অন্তত ১১ দিন। সবচেয়ে বড় কথা ভারতে টানা ১৯ দিন ধরে ছয় সংখ্যার বেশি মানুষ দৈনিক আক্রান্ত হয়েছেন।

ভারতের দৈনিক টাইমস অব ইন্ডিয়ার রোববারের প্রতিবেদনে এমন পরিসংখ্যান তুলে ধরে জানানো হয়েছে, ভারতে দ্বিতীয় দফায় যে দিন থেকে দৈনিক আক্রান্ত লাখ ছাড়িয়েছে, তারপর বাকি দিনগুলোতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৪২ লাখের বেশি মানুষ।

আরবিসি/২৫ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category