• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার মোহনপুরে মতিহার উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ রাজশাহীতে পদ্মা ও বড়ালসহ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবি আগামী ৩০ নভেম্বরের মধ্যে সব সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দিতে হবে রাজশাহীতে শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত পদ্মা নদী সুরক্ষা ও দেশজুড়ে নৌ পথ চালুর দাবিতে ইয়্যাসের স্বারকলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো দৃশ্যমান হবে : ভাইস চ্যান্সেলর ডা. জাওয়াদুল হক

আক্কেলপুরে হিট শকে চিটা বোরোর ক্ষেত

Reporter Name / ১২৫ Time View
Update : সোমবার, ১২ এপ্রিল, ২০২১

জয়পুরহাট প্রতিনিধি : জয়পুরহাটের আক্কেলপুরে কালবৈশাখীর সাথে বয়ে যাওয়া গরম বাতাসে পুড়ে গেছে কৃষকের রোপনকৃত বোরো ধান। এতে ব্যাপক ক্ষতির সম্মুখে পড়েছে উপজেলার কৃষকরা। উত্তপ্ত বাতাসে পরাগায়ন ব্যহত হওয়ায় উপজেলার অধিকাংশ জমির ধান চিটা হয়েছে।

সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, গরম বাতাসের কারণে উপজেলার কানুপুর, বেগুনবাড়ি, পশ্চিম আমুট্ট, শান্তা, রোয়ারমাঠ, আওয়ালগাড়ীসহ বিভিন্ন এলাকার উপর দিয়ে কালবৈশাখীর সাথে বয়ে যাওয়া গরম বাতাসে ক্ষতিগ্রস্থ হয়েছে এসব মাঠের বোরো ধান। নিজেরা কি খাবেন, ঋণ পরিশোধ করবেন কি দিয়ে, সেই চিন্তায় দিশেহারা চাষিরা।

উপজেলা কৃষি অধিদপ্তরের জানায়, উপজেলায় এবার ১০ হাজার ৩ শত হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। উপজেলার রুকিন্দপুর ইউনিয়নের কানুপুর বেগুনবাড়ী এবং পৌর সদরের পশ্চিম আমুট্ট মাঠের কৃষকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে। ব্রিধান-২৮, জিরাশাইল, কাটারিভোগ জাতের ধান সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

উপজেলার বেগুনবাড়ী মাঠের ধান চাষি আফজাল হোসেন হোসেন, ‘গত সপ্তাহে ঝড়ের পর গরম বাতাসে ধানের এমন ক্ষতি হয়। আমি প্রায় আড়াই বিঘা জমিতে বোরো চাষ করেছি। প্রায় সব ধানই পুড়ে চিটা হয়েছে’।

কৃষক হামিদুল ইসলাম বলেন, ‘বয়ে যাওয়া গরম বাতাসের কারণে আমার প্রায় সাড়ে তিন বিঘা জমির সবগুলো ধান চিটা হয়েছে। ঋণ করে ধান রোপন করেছি, ধান না হলে পথে বসার উপক্রম হবে আমার। পরিবার পরিজন নিয়ে খুব চিন্তায় রয়েছি’।

উপজেলা কৃষি অফিসার শহিদুল ইসলাম বলেন, ‘আমরা ইতোমধ্যে ক্ষতিগ্রস্থ সকল মাঠ পরিদর্শন করেছি। কৃষকদের জন্য এই বিপর্যয় মারাত্মক ক্ষতি। আমরা ক্ষতিগ্রস্ত কৃষকদের হিট শকে আক্রান্ত ধান ক্ষেতে পর্যাপ্ত পানি রাখার জন্য পরামর্শ দিয়েছি। এতে করে হিট শকের ক্ষতি থেকে কিছুটা কাটিয়ে উঠা যাবে’।

আরবিসি/ ১২ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category