• মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৪:২৪ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
রিমান্ড শেষে মোজাম্মেল বাবু ও শ্যামল দত্ত কারাগারে রাজশাহীতে চালককে হত্যা করে রিকশা ছিনতাই শারদীয় দুর্গাপূজা উদযাপনে রাসিকের মতবিনিময় সভা রাজশাহীতে ‘মার্সেল হা-শো’র অডিশন বুধবার মোহনপুরে মতিহার উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ রাজশাহীতে পদ্মা ও বড়ালসহ দেশের সব নদ-নদী সুরক্ষার দাবি আগামী ৩০ নভেম্বরের মধ্যে সব সরকারি কর্মচারীকে সম্পদ বিবরণী দিতে হবে রাজশাহীতে শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত পদ্মা নদী সুরক্ষা ও দেশজুড়ে নৌ পথ চালুর দাবিতে ইয়্যাসের স্বারকলিপি রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভৌত অবকাঠামো দৃশ্যমান হবে : ভাইস চ্যান্সেলর ডা. জাওয়াদুল হক

সৌদিতে তিন সৈন্যের শিরোশ্ছেদ

Reporter Name / ৯৭ Time View
Update : শনিবার, ১০ এপ্রিল, ২০২১

আরবিসি ডেস্ক : উচ্চ-রাষ্ট্রদ্রোহিতা এবং শত্রুপক্ষকে সহযোগিতার অভিযোগে সেনাবাহিনীর তিন সদস্যের শিরোশ্ছেদ কার্যকর করেছে সৌদি আরব। শনিবার মধ্যপ্রাচ্যের অন্যতম ক্ষমতাধর এই দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ন্যায় ব্চিারের পর একটি বিশেষ আদালতের মাধ্যমে ওই তিন সৈন্যের শিরোশ্ছেদ করা হয়েছে। তবে শত্রুপক্ষকে সহযোগিতার যে অভিযোগ তাদের বিরুদ্ধে আনা হয়েছিল; সেই শত্রুপক্ষের নাম উল্লেখ করেনি সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়।

এই তিন সৈন্যের শিরোশ্ছেদ কার্যকর করা হয়েছে ছয় বছরের বেশি সময় ধরে ইরান সংশ্লিষ্ট হুথি বিদ্রোহীদের সঙ্গে সৌদি সামরিক জোটের যুদ্ধের ঘাঁটি ইয়েমেন সীমান্ত লাগোয়া সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় একটি প্রদেশে।

গত বছরের শুরুর দিকে সৌদি রাজপরিবারের সমালোচক ও মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড ঘিরে মানবাধিকার লঙ্ঘন নিয়ে তুমুল সমালোচনার মুখে রয়েছে সৌদি আরব।

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে বিয়ের নথিপত্র আনতে গিয়ে রিয়াদের পাঠানো একদল ঘাতকের হাতে জামাল খাশোগি খুন হওয়ার পর বিশ্বজুড়ে সৌদি আরবের কড়া সমালোচনা শুরু হয়।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল দীর্ঘদিন ধরে নিপীড়ন এবং পক্ষপাতমূলক বিচারের অভিযোগ এনে মৃত্যুদণ্ডের সাজা স্থগিতে রিয়াদের প্রতি আহ্বান জানিয়ে আসছে। যদিও সৌদি আরব এসব অভিযোগ অস্বীকার করছে।

সৌদি আরবের সরকারি মানবাধিকার কমিশনের তথ্য বলছে, গত বছর দেশটিতে অন্তত ২৭ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। এই সংখ্যা আগের বছরের তুলনায় কম। ২০১৯ সালে ১৮৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে মধ্যপ্রাচ্যের অতিরক্ষণশীল এই দেশটি।

আরবিসি/১০ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category