• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন
শীর্ষ সংবাদ

ভারতে এবার একদিনেই ১ লাখ করোনা সংক্রমণ

Reporter Name / ১৩৭ Time View
Update : সোমবার, ৫ এপ্রিল, ২০২১

আরবিসি ডেস্ক : উদ্বেগজনক এক মাইলস্টোনে পৌঁছেছে ভারতের কোভিড পরিস্থিতি। দেশটিতে গেল কয়েকদিন ধরেই ক্রমাগতভাবে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। রোববার (৪ এপ্রিল) প্রথমবারের মতো দিনে ১ লাখ সংক্রমণ দেখেছে দেশটি।

ভারতের আগে একমাত্র যুক্তরাষ্ট্রে একদিনে ১ লাখের বেশি করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছিল। রোববার ভারতে ১ লাখ ৩ হাজার ৮৪৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। ভারতের রাজ্যগুলোর মধ্যে মহারাষ্ট্রে ব্যাপক আকারে ছড়িয়ে পড়ছে করোনা রোগী। রোববার শনাক্তদের মধ্যে ৫৭ হাজার ৭৪ জনই মহারাষ্ট্রের।

করোনার প্রথম ঢেউয়ের সময় গত বছরের ১৭ সেপ্টেম্বর ভারতে একদিনে ৯৮ হাজার ৭৯৫ জন করোনায় আক্রান্ত হয়েছিল। এরপর রোববারই সর্বোচ্চ আক্রান্ত হলো।

ভারতে করোনার যে দ্বিতীয় ঢেউ চলছে বলা হচ্ছে এর শুরু মাত্র ৫২ দিন আগে। আর রোববার লক্ষাধিক আক্রান্তের মধ্য দিয়ে মাত্র ৫২ দিনে আগের দফার সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেল ভারত। সাত দিনে গড় আক্রান্তের সংখ্যাও বেড়ে গেছে প্রায় সাত গুণ। ১১ ফেব্রুয়ারি এ গড় যেখানে ছিল ১১ হাজার ৩৬৪ জন, এপ্রিলের ৪ তারিখে তা পৌঁছেছে ৭৮ হাজার ৩১৮ জনে। মহামারি শুরু হওয়ার পর এটাই এ গড়ের সর্বোচ্চ উল্লম্ফন।

এছাড়া রোববার সক্রিয় রোগীর সংখ্যাও একদিনে বেড়েছে ৫০ হাজারের বেশি।

আর চলতি সপ্তাহে (২৯ মার্চ থেকে ৪ এপ্রিল) আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৪৮ হাজার ৬২৫ জনে। ২৮ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবরের সপ্তাহের পর এটাই সর্বোচ্চ সংক্রমণ। আর আগের সপ্তাহের আক্রান্তের সংখ্যা থেকে এ সপ্তাহের আক্রান্তের সংখ্যার যে পার্থক্য, তা মহামারির শুরুর পর থেকে সাপ্তাহিক হিসাবের মধ্যে সর্বোচ্চ।

গত সপ্তাহের চেয়ে এ সপ্তাহে মৃতের সংখ্যাও বেড়েছে। ২৯ মার্চ-৪ এপ্রিল সপ্তাহে করোনা আক্রান্ত হয়ে ভারতে মারা গেছেন ২ হাজার ৯৭৪ জন; আগের সপ্তাহে এ সংখ্যা ছিল ১ হাজার ৮৭৫ জন।

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে রোববার ভারতে ৪৭৭ জনের মৃত্যু হয়েছে। গত ৫ দিনে প্রতিদিনই ভারতে চারশ’র বেশি মানুষ মারা গেছেন। শনিবার মারা যান ৫১৪ জন।

আরবিসি/০৫ এপ্রিল/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category