• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৪১ অপরাহ্ন

রাবিতে প্রাথমিক আবেদনের ফল প্রকাশ

Reporter Name / ১১৪ Time View
Update : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে।

প্রাথমিকভাবে নির্বাচিত ভর্তিচ্ছুরা চূড়ান্ত আবেদন করতে পারবেন মঙ্গলবার (২৩ মার্চ) দুপুর ১২টা থেকে।

সোমবার (২৪ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আইসিটি সেন্টারের পরিচালক বাবুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এর আগে প্রাথমিক আবেদন গত ৭ মার্চ থেকে শুরু হয়ে ১৮ মার্চ রাত ১২টায় শেষ হয়।

বিজ্ঞপ্তিতে তিনি জানান, তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। প্রাথমিক আবেদনে নির্বাচিত শিক্ষার্থীরা প্রথম পর্যায়ে মঙ্গলবার (২৩ মার্চ) দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া চলবে ২৭ মার্চ বিকেল ৩টা পর্যন্ত। এছাড়া প্রতি ইউনিটে শিক্ষার্থী সংখ্যা ৪৫ হাজার পূর্ণ না হলে দ্বিতীয় পর্যায়ে নতুন তালিকা প্রকাশ করা হবে। এ তালিকায় থাকা শিক্ষার্থীদের ২৭ মার্চ রাত ৮টা থেকে ২৯ মার্চ সন্ধ্যা ৬টার মধ্যে আবেদন করতে হবে।

এ পর্যায়েও শিক্ষার্থীর সংখ্যা অপূর্ণ থাকলে তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হবে। তারা আগামী ২৯ মার্চ রাত ১০টা হতে ৩১ মার্চ রাত ১২টার মধ্যে আবেদন করার সুযোগ পাবেন। চূড়ান্তভাবে প্রতি ইউনিটের জন্য ১ হাজার ১০০ টাকা (চার্জসহ) ফি দিয়ে আবেদন করতে হবে ভর্তিচ্ছুদের।

তিনি আরও জানান, উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে ‘এ’, ‘বি’ এবং ‘সি’ ইউনিটে ৪৫ হাজার করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তালিকা প্রকাশিত হয়েছে। ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ-৫.০০, মানবিকের সর্বনিম্ন জিপিএ-৪.৪৩ ও ব্যবসায় শিক্ষা থেকে সর্বনিম্ন জিপিএ-৪.৯২ প্রাপ্ত শিক্ষার্থীরা নির্বাচিত হয়েছে।

এছাড়া ‘বি’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ ৫.০০, মানবিক থেকে জিপিএ-৪.৫০, ব্যবসায় শিক্ষা থেকে সব প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছে। ‘সি’ ইউনিটে বিজ্ঞান হতে সর্বনিম্ন জিপিএ-৫.০০, মানবিক থেকে জিপিএ-৫.০০ এবং ব্যবসায় শিক্ষা হতে সর্বনিম্ন জিপিএ-৪.৯২ প্রাপ্ত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়েছে। একই জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

প্রসঙ্গত, আগামী ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। চলবে ১৬ জুন পর্যন্ত। প্রতি ইউনিটে তিনটি করে মোট নয় শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে ১৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এছাড়া এবারের পরীক্ষায় প্রতি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

আরবিসি/২৩ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category