• বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৩৮ পূর্বাহ্ন
শীর্ষ সংবাদ
বিয়ে করে আলোচনায় অদিতি-সিদ্ধার্থ হাসপাতাল থেকে বাসায় খালেদা জিয়া গণঅভ্যুত্থানে নিহত শহিদদের নিয়ে মামলার নামে ব্যবসা শুরু হয়েছে: সারজিস রূপপুর বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটে ডামি ফুয়েল লোডিং শুরু করোনার অতি-সংক্রামক নতুন ধরন শনাক্ত, ছড়িয়েছে ২৭ দেশে আগামী শুক্রবার থেকে সপ্তাহে সাতদিনই চলবে মেট্রোরেল সেনাবাহিনীকে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা, যা বললেন জনপ্রশাসন সচিব ‘আওয়ামীলীগ এতিমের বাচ্চা হয়ে গেছে’ সংস্কার শেষে নির্বাচন দিয়ে ক্ষমতা হস্তান্তর করা হবে: রাজশাহীতে উপদেষ্টা আসিফ মাহমুদ যোগদানের আড়াই ঘন্টা পর পদত্যাগ করতে বাধ্য হলেন রাজশাহী কলেজের নবনিযুক্ত অধ্যক্ষ

রাবিতে অধ্যাপক অরুণ কুমার বসাকের গ্রন্থ প্রকাশ

Reporter Name / ১৩৫ Time View
Update : সোমবার, ১৫ মার্চ, ২০২১

রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) পদার্থবিজ্ঞান বিভাগের ইমেরিটাস অধ্যাপক অরুণ কুমার বসাকের লেখা ‘বিশ্ববিদ্যালয় শিক্ষা মানবতা’ বিষয়ক গ্রন্থ প্রকাশ করা হয়েছে। সোমবার বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আয়োজিত এক অনুষ্ঠানে গ্রন্থটি প্রকাশ করা হয়। গ্রন্থটিতে অধ্যাপক অরুণ কুমার বসাকের শিক্ষা, সমাজ, সংস্কৃতি বিষয়ক ৩৪টি প্রবন্ধ রয়েছে।

অনুষ্ঠানে অর্থনীতি বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সনৎ কুমার সাহার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে রাজশাহী-২ আসনের সাংসদ ও রাকসুর সাবেক ভিপি ফজলে হোসেন বাদশা বলেন, তিনটি জিনিস সংকটে থাকলে বাংলাদেশ সংকটে থাকবে। সেগুলো হলো বিশ^বিদ্যালয়, শিক্ষা এবং মানবতা। বর্তমানে বাংলাদেশের জাতীয় বিশ^বিদ্যালয়সহ প্রায় সকল পাবলিক বিশ^বিদ্যালয়গুলো সংকটের মধ্যে রয়েছে। করোনাকালে শিক্ষা নিয়ে অনেক বিতর্ক চলছে। শিক্ষার্থীরা কেনো আজ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে বলছে সেটা আমাদের বোঝা দরকার।

বইটির বিষয়ে অধ্যাপক অরুণ কুমার বসাক বলেন, লেখাপড়ার মান আমাদের দেশে অত্যন্ত নিম্ন এবং এর মান যদি উন্নত না হয় তবে বাংলাদেশের ভবিষ্যৎ বলতে কিছুই থাকবে না। বিশেষ করে, বিশ্বের উন্নতি ক্রমেই দ্রুততর হচ্ছে। এমন পরিস্থিতিতে আমাদের করণীয় কী, তাই নিয়ে জীবনের সাঁঝবেলার ভাবনা – চিন্তা সম্বলিত আমার লেখাগুলো একসঙ্গে প্রকাশিত গ্রন্থটিতে স্থান পেয়েছে। লেখাগুলাের প্রতিপাদ্য বিষয়ে উৎসাহ দান করেছেন আমার ছাত্রছাত্রীরা। আমার স্ত্রী (স্বর্গীয়) দেবীকা বসাক বইটি প্রকাশে প্রবল উৎসাহ দেখিয়েছিলেন। তাঁর প্রচেষ্টাতেই এ গ্রন্থ প্রকাশের উদ্যোগ নেয়া হয়। কিন্তু, দুর্ভাগ্য- তিনি হঠাৎই চিরবিদায় নিলেন। এ নিয়ে আমি অপ্রকাশের ভারে জর্জরিত।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, অনুষ্ঠানের সম্মানিত অতিথি বিশিষ্ট কথাসাহিত্যিক অধ্যাপক হাসান আজিজুল হক, রাবির সাবেক উপাচার্য এবং যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার অধ্যাপক এম সাইদুর রহমান খান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সুশান্ত কুমার দাস, বিশিষ্ট রাজনীতিক আব্দুল ওয়াদুদ দারা ও পেনিনসুলা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ারুল হক, গণিত বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সুব্রত মজুমদার প্রমুখ।

অধ্যাপক অরুণ কুমার বসাক প্রায় পাঁচ দশকেরও বেশি সময় ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয় পদার্থবিজ্ঞান বিভাগে অধ্যাপনা করছেন। বর্তমানে তিনি এই বিভাগের ইমেরিটাস অধ্যাপক। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাড়াও তিনি শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা এবং বার্মিংহাম, ওহাইও স্টেট, কেন্ট স্টেট ও সাউদার্ন ইলিনয় বিশ্ববিদ্যালয় ও আইসিটিপিতে গবেষণা করেছেন। অধ্যাপক বসাক পদার্থবিজ্ঞানে বিএসসি অনার্স ও এমএসসিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন। যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি নিউক্লিয়ার ফিজিক্সে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

আরবিসি/১৫ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category