• শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০২:১০ অপরাহ্ন

সোনামসজিদ বন্দর দিয়ে পেঁয়াজ আমদানি শুরু

Reporter Name / ১২৫ Time View
Update : বুধবার, ১০ মার্চ, ২০২১

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি : দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ফের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। সোনামসজিদ স্থলবন্দরে দায়িত্বরত সহকারী কমিশনার কাস্টমস মমিনুল ইসলাম ও পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের মার্কেটিং অফিসার কামাল হোসেন বিষয়টি নিশ্চিত করেছেন।

তারা জানান, গত জানুয়ারি মাসে সরকার পেঁয়াজের ওপর শতকরা ৫ শতাংশ শুল্ক আরোপ করার পর জানুয়ারির প্রথম সপ্তাহে এই বন্দর দিয়ে প্রায় সাড়ে ৩শ’ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়। কিন্তু সরকার আবারও শতকরা ৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ শুল্ক আরোপ করায় পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। চলতি মার্চ মাসের ৩ তারিখ পর্যন্ত পেঁয়াজ আমদানি আবারও বন্ধ হয়। তবে ৪ মার্চ থেকে পুনরায় সীমিত আকারো পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার পর্যন্ত ভারত থেকে ৬৫টি ট্রাকে সোনামসজিদ স্থলবন্দরে প্রায় ১৫শ’ মেট্রিক টন পেঁয়াজ এসেছে বলে কাস্টমস ও পানামা সূত্রে জানা গেছে।

এদিকে দেশে উৎপাদিত পেঁয়াজের দাম বাজারে বৃদ্ধি পাওয়ায় সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সীমিত আকারে পেঁয়াজ আমদানি শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা জানিয়েছেন। দেশের পেঁয়াজ চাষী ও ব্যবসায়ীদের অর্থনৈতিক অবস্থা ভেবে সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানি করেননি। ফলে গেল বছরের ১৪ সেপ্টেম্বর নতুন করে কোনো আমদানি অর্ডার না থাকায় ভারত থেকে পেয়াঁজ আমদানি বন্ধ হয়ে যায়।

আরবিসি/১০ মার্চ/ রোজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category