• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন

ট্রেনের অগ্রিম টিকেট কাটায় নতুন নিয়ম

Reporter Name / ২৭৫ Time View
Update : মঙ্গলবার, ৯ মার্চ, ২০২১

আরবিসি ডেস্ক : ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম পরিবর্তন করেছে বাংলাদেশ রেলওয়ে। ভ্রমনের ১০ দিন আগে ট্রেনের অগ্রিম টিকেট কাটা গেলেও তা পরিবর্তন করা হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী যাত্রার ৫ দিন আগে থেকে কাটা যাবে ট্রেনের টিকেট। চলতি বছর ৫ এপ্রিল থেকে কার্যকর হবে এই নিয়ম।

মঙ্গলবার (৯ মার্চ) রেলওয়ের উপ-পরিচালক মো. নাহিদ হাসান খাঁন স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, আগামী ৫ এপ্রিল থেকে অগ্রিম ট্রেনের টিকেট ১০ দিনের পরিবর্তে ৫ দিন আগে থেকে ইস্যু করা যাবে। একই সঙ্গে টিকিট ফেরতের ব্যাপারেও নির্ধারণ করা হয়েছে চার্জ। টিকেট ফেরতের নির্ধারিত নতুন চার্জ অনুযায়ী, ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টা আগে সার্ভিস চার্জ কর্তন সাপেক্ষে টিকিটের পূর্ব মূল্য ফেরত দেয়া হবে। এ ক্ষেত্রে সার্ভিস চার্জ হিসেবে এসি টিকেটে ৪০ টাকা, প্রথম শ্রেণিতে ৩০ টাকা, অন্যান্য ২৫ টাকা চার্জ কাটা হবে।

ট্রেন ছাড়ার ৪৮ ঘণ্টার কম সময় বাকি থাকা অবস্থায় টিকেট ফেরত দিতে চাইলে ২৫ শতাংশ টাকা কেটে রেখে বাকি টাকা ফেরত দেয়া হবে, ট্রেন ছাড়ার ২৪ ঘণ্টার কম সময় বাকি থাকা অবস্থায় ও ১২ ঘণ্টার বেশি সময় বাকি থাকা অবস্থায় টিকিট ফেরত দিতে হলে ৫০ শতাংশ টাকা কেটে নিয়ে বাকি টাকা দেয়া হবে। ট্রেন ছাড়ার ১২ ঘণ্টার কম সময়ে এবং ছয় ঘণ্টার বেশি সময়ের মধ্যে টিকেট ফেরত দেওয়া হলে ৭৫ শতাংশ টাকা কাটা হবে। তবে ট্রেন ছাড়ার ৬ ঘণ্টারও কম সময়ের মধ্যে টিকেট ফেরতযোগ্য হবে না।

আরবিসি/০৯ মার্চ/ রোজি


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category