• শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:০৭ পূর্বাহ্ন

গণশুনানির পরে বসানো হবে প্রি-পেইড মিটার

Reporter Name / ২৯২ Time View
Update : বৃহস্পতিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২১

স্টাফ রিপোর্টার : রাজশাহী নগরীতে নর্দার্ন ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো) লিমিটেডের প্রি-পেইড মিটার স্থাপনের কাজ সাময়িকভাবে স্থগিত রাখা হবে। ইতোমধ্যে নগরীতে ২১টি প্রি-পেইড মিটার স্থাপন করা হয়েছে। এগুলোর সুবিধা-অসুবিধা পর্যবেক্ষণ করে এর ব্যবহারবিধি ও সুবিধা-অসুবিধার কথা বোঝানো হবে জনসাধারণকে। ওয়ার্ডে ওয়ার্ডে গণশুনানীর পরে নগরবাসীর সম্মতিতেই স্থাপন করা হবে এই মিটার। সে পর্যন্ত মিটার স্থাপন বন্ধ রাখার কথা জানিয়েছে নেসকো।

বৃহস্পতিবার দুপুরে নেসকোর প্রধান কার্যালয়ে প্রি-পেইড মিটার ব্যবহারের সুবিধা, মিটার সম্পর্কিত সম্যক ধারণা, ব্যবহারবিধি, বিল পরিশোধের পদ্ধতি বিষয়ক এক মতবিনিময় সভায় এ তথ্য জানানো হয়। সভায় সামাজিক-রাজনৈতিক সংগঠন ও নগরবাসীর দাবির প্রেক্ষিতে এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন নেসকোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. জাকিউল হক।

সভায় প্রি-পেইড স্থাপনের বিভিন্ন অসুবিধা উল্লেখপূর্বক বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতারা বলেন, প্রি-পেইড মিটার সম্পর্কে গ্রাহকদের মধ্যে নেতিবাচক ধারণা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘরে ঘরে শতভাগ নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সেবা প্রদানের কথা বলেছেন। তারই অংশ হিসেবে এই প্রি-পেইড মিটার। এর মাধ্যমে নাকি খরচ সাশ্রয়ী হবে! কিন্তু সাধারণ গ্রাহকদের এর ব্যবহারের নিয়ম এবং এটির সুবিধা-অসুবিধা সম্পর্কে জানাতে হবে। এজন্য নগরীর ৩০টি ওয়ার্ডে সর্বস্তরের মানুষদের নিয়ে প্রি-পেইড মিটার সম্পর্কে ধারনা দিতে গণ-শুনানির আয়োজন করতে হবে। এটি না করে গ্রাহকদের কোনোকিছু না বলেই বাড়ি বাড়ি গিয়ে প্রি-পেইড মিটার স্থাপন করা হচ্ছে, যা উচিত হয়নি। তাই আগে প্রি-পেইড মিটার সম্পর্কে গ্রাহকদের ইতিবাচক ধারনা প্রদানসহ এর ব্যবহারবিধি সম্পর্কে ধারনা দিতে হবে। এজন্য নেতৃবৃন্দ আপাতত প্রি-পেইড মিটার স্থাপন স্থগিত রাখার দাবি জানান।

প্রি-পেইড মিটারের সুবিধার কথা উল্লেখ করে মতিবিনিময় সভায় নেসকোর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. জাকিউল হক বলেন, ‘গ্রাহকদের বিশ্বাসযোগ্যতা অর্জনের জন্যই মূলত এই প্রি-পেইড মিটার স্থাপন করা হচ্ছে। স্মার্ট প্রি-পেইড মিটার ব্যবহারের ফলে গ্রাহকদের বিল পরিশোধ সংক্রান্ত জটিলতা নিরসন হবে। এই সিস্টেমে গ্রাহকগণ ১% হারে রেয়াত সুবিধা পাবে। বিদ্যুৎ বিলের কপি প্রাপ্তি ও সংরক্ষণ করার প্রয়োজন হবে না। বিদ্যুতের ব্যবহার অনুযায়ী মিটারের ব্যালেন্স হতে বিদ্যুৎ বিল সমন্বয় করাসহ প্রি-পেইড মিটার ব্যবহারের মাধ্যমে গ্রাহক সেবার মান বৃদ্ধি পাবে ও মানসম্মত বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে।’
তিনি বলেন, ‘প্রি-পেইড মিটার সরকারের নির্দেশে গ্রাহকদের সুবিধার জন্যই স্থাপন করা হচ্ছে। গ্রাহকদের এ সম্পর্কে বোঝানো হবে। তারা যদি মিটার স্থাপন করতে দেয় তবেই স্থাপন করব, না দিলে করব না।’

মতবিনিময় সভায় অংশ নেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনি, সাবেক সভাপতি হারুন-অর-রশিদ, বীর মুক্তিযোদ্ধা আব্দুল মান্নান, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি মো. লিয়াকত আলী, সাধারণ সম্পাদক জামাত খান, ওয়ার্কাস পার্টির মহানগর সাধারণ সম্পাদক দেবাশীষ প্রামাণিক দেবু, কনজুমার এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ক্যাবের রাজশাহী মহানগর সভাপতি কাজী গিয়াস, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা মামুনসহ বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ, সাধারণ গ্রাহক এবং নেকসোর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আরবিসি/০৪ ফেব্রুয়ারি/ রেরাজি

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category